ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়ায় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীর বিয়ে!

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  আজ শুক্রবার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের ৩নং ব্লকের ছনুয়াপাড়া গ্রামে একটি বাল্য বিয়ের আয়োজন করা হচ্ছে। কনে বদরখালীর ইউনিয়নের ‘লিটল জুয়েল সমবায় স্কুলের’ অষ্টম শ্রেণীর ছাত্রী।

ওই বিদ্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, অষ্টম শ্রেণীর রেজিস্ট্রেশন অনুযায়ী, ওই ছাত্রীর জন্ম ২০০৪সালের ১জুন। বর্তমানে তার বয়স ১৫বছর ৪মাস। পারিবারিকভাবে ওই স্কুল ছাত্রীর বিয়ে ঠিক করা হয়েছে।

বর একই ইউনিয়নের পূর্ব পুকুরিয়াপাড়ার বাসিন্দা। আজ (শুক্রবার) স্কুল ছাত্রীর নিজ বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। বৃহস্পতিবার ওই ছাত্রীর বাড়িতে জমকালো মেহেদী রজনী আয়োজন করা হয়েছে।

ওই ছাত্রীর একাধিক সহপাঠি বলেন, ‘আগামী মাসের ২নভেম্বর থেকে জেএসসি পরীক্ষা শুরু হবে। ওই ছাত্রী বিয়ে না করে পরীক্ষা দিতে চেয়েছিলেন। বিয়ে হলে তার আর পড়ালেখা হবে না। প্রশাসনের উচিত এ বিয়ে শিগগির বন্ধের ব্যবস্থা গ্রহণ করা।

পত্রিকায় না প্রকাশ না করা অনুরোধে লিটল জুয়েল সমবায় স্কুলের এক শিক্ষক বলেন, ‘ওই ছাত্রী জেএসসি পরীক্ষা সামনে। এমন সময় বিয়ে ঠিক করা হয়েছে শুনে নিজে এতবাক হয়েছি। বিষয়টা খুবই দুঃখজনক। অসচেতন মা-বাবার কারণে মুলত এমন বাল্য বিয়ের ফাঁদে পড়ে যায় শিশুরা।

বক্তব্য নিতে ওই ছাত্রীর পিতার সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘জন্মনিবন্ধন অনুযায়ী আমার মেয়ের বিয়ের বয়স হয়েছে।’

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘বাল্যবিয়ের আয়োজন করা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তা বন্ধ করা হবে।’##

পাঠকের মতামত: